সোমবার, ২২ জানুয়ারী, ২০১৮

আমি কেঁদেই যাবো

আমি ততদিন কেঁদেই যাবো,
যতদিন ভালবাসা থেকে থেকে বঞ্চিত হবে হৃদয়,
এই পৃথিবীর হাজার হৃদয়ে যতদিন জন্মাবে না এক ফোঁটা প্রণয়,
আমি ততদিন কেদেই যাবো।
এই বিস্তৃত অখন্ড গগন যবে হবে না খন্ড খন্ড ;
আমি ততদিন কেঁদেই যাবো।
আমার কান্নার ইতি ঘটবে না ;
গিরি -হিমালয় যবে হবেনা উড়ন্ত ধুলি,
বেদনাময় আর্তনাদ করবে নিপীড়িত আত্মাগুলি;
আমি ততদিন কেঁদেই যাবো।
যতদিন এই বিশাল অট্টালিকা ভেঙ্গে হবে না চুরমার,
পাষণ্ড দেয়াল মানবাত্মার
হবে না কোমল,
আমি ততদিন কেঁদেই যাবো।
আমি কেঁদে যাবো অনাহারীর তরে
তার জীর্ণ-শীর্ণ চেহারা দেখে আমার অশ্রু ঝরে;
আমি শুধু কেঁদেই যাবো,
যতদিন হিমগিড়ি থেকে আসা শীতল হাওয়া লাগবে অর্ধাবৃত গায়ে,
লুটবে না ধনীর বস্ত্র অনাবৃতের পায়ে;
আমি ততদিন কেঁদেই যাবো।
আমার কান্না ততদিন হবে না শেষ,
যবে এক বিশাল চত্বরে কাধে কাধ মিলিয়ে হবে না সমাবেশ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নির্বিকার

ভোরের সুর্যের ফিকফিকে হাসি রোদ হয়ে আসে,আমার গায়ে লাগে দুর্বাঘাসের স্বচ্ছ মুক্তো রাশি রাশি উড়ে যায় আকাশে রোদের উত্তাপে শালিকেরা সব ছুটে...