রবিবার, ৪ নভেম্বর, ২০১৮

শাপলা থেকে আসে রক্তের গন্ধ

শাপলা থেকে আসে রক্তের গন্ধ,
সোহরাওয়ার্দী থেকে গোলাপের সুভাস। 
রক্তের গন্ধে আমার শ্বাসনালী বন্ধ
গোলাপ যেন চরম উপহাস।
আমার শিরায় বহে চেতনার রক্ত,
হৃদয়ে বেয়াদবির ভয়;
তাই মুখ থাকিতেও হয়েছি মূক,
সরাসরি কিছু নাহি কয়।
বুলেটের ঠাঁ ঠাঁ শব্দ আজও শুনতে পাই,
শিওরে উঠি আমি বারবার।
কানে ধরার দৃশ্যও ভাসে কল্পনায়
ভবিষ্যতে ধরতে হবে কি আবার?
শহীদের রক্তস্রোত ফুসে উঠে যেন
করিতেছে ভীষণ চিৎকার
"আজিকার জন্যই কি দিয়েছিলাম প্রাণ?
সত্ত্বাকে বেচে দেওয়া কী দরকার!"
অতঃপর আর্তনাদে ক্লান্তি আসে
কেউ শুনেনা,শহীদেরা স্বর্গে ফিরে যায়,
চিরসুখে ঘুমিয়ে পড়ে আবার।
কিন্তু ঘুম আসে না আমার,
জেগে থেকে এপাশ ওপাশ করি,
উদাস মনে আকাশের দিকে চেয়ে থাকি
ইচ্ছে করে না এই পৃথিবীতে থাকবার।

২টি মন্তব্য:

নির্বিকার

ভোরের সুর্যের ফিকফিকে হাসি রোদ হয়ে আসে,আমার গায়ে লাগে দুর্বাঘাসের স্বচ্ছ মুক্তো রাশি রাশি উড়ে যায় আকাশে রোদের উত্তাপে শালিকেরা সব ছুটে...