শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০১৭

চলো রূপসী গায়েতে

তোমরা কে আছ ভাই‚ চল ঘুরতে যায় পল্লী গায়ের দেশে ।
সোনালি বিকেলে‚ পাখিরা ডানা মেলে সুর্য আলো দেয় হেসে ।
কে আছ ভাই‚ চলো হাটতে যায় দূর্বা দলানো পথে;
হেথায় সকাল বেলায়‚ তৃণলতার মেলায় শিশির ফুল যে ফুটে ।
কে যাবে ভাই‚ মোদের শ্যামলী গায় ,মন ভরবে তোমার মাসকলাই খেয়ে ।
চেয়ে দেখবে তুমি সবুজের পর সবুজ যেন দিগন্তকে আছে ছুয়ে।
যাবে কি তুমি গোধূলির বেলায়‚ গগন জুড়েছে রক্ত লালিমায়;
হটাৎ সুর্যটা নদীতে যাবে ডুবে
অবাক হয়ে যাবে তুমি‚ মিথ্যা বলছিনা আমি,
তাহলে চলো আমার সাথে;স্নেহমাখা মায়ের মতো সেই গায়েতে ।
তুমি কি যাবে দুপুরে‚ ঘোলা জলের পুকুরে সাতার কেটে মহানন্দ পাবে;
তুমিতো শহরের ছেলে‚ ছুটতে পারনি ডানা মেলে,
বাস্তবেও পাওনি এ আনন্দ‚ পাওনি কখনো খাবে(স্বপ্নে)
তবে মোর সাথে যাবে‚ যাবে রে ভাই যাবে?
তুমি কি আমার সাথে দাড়িয়ে দেখবে সন্ধ্যায় আকাশে সাদা বক উরে যায়,
মন চাইবে তোমার একটিকে ধরে রেখে দিতে।
তুমি কি দেখবে সবার মুখে হাসি ?ছেলেরা খেলছে কানামাছি;
উল্লাসে সবাই আছে যে মেতে,
তবে এ আনন্দ পেতে‚ কর্মের ছুটিতে
চল আমার সাথে রূপসী গায়েতে ॥

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নির্বিকার

ভোরের সুর্যের ফিকফিকে হাসি রোদ হয়ে আসে,আমার গায়ে লাগে দুর্বাঘাসের স্বচ্ছ মুক্তো রাশি রাশি উড়ে যায় আকাশে রোদের উত্তাপে শালিকেরা সব ছুটে...